ট্রায়াল রুম

Anirban & Arijit, Red, Story, Supernatural, Thriller, আদতে আনাড়ি, বাংলা

আজ ২০২১ সালে দাঁড়িয়ে কলকাতার ভোল যে সত্যিই পালটেছে, সে ব্যাপারে কোন সন্দেহ নেই। জ্যামে আটকে আছি লাস্ট পঁচিশ মিনিট ধরে। তবে দৃশ্যদূষণ নেই বললেই চলে। কৃষি বা শিল্প না হোক, শপিং মল কালচার কিন্তু বেশ জাঁকিয়ে বসে গেছে এখন।

আমি যে এগুলো থেকে সাত হাত দূরে, সেটাও তো বলতে পারি না। আসলে বছরের এই সময়টাই তো পুজোর বাজারের জন্য সেরা সময়। এপ্রিল মাস। ভোটের বাজারও গরম। তার মধ্যেই ফ্ল্যাট ৫০% অফ জাঙিয়া থেকে জ্যাকেটে। মাঝে মাঝে মনে হয় পুজোর ঠিক আগেই আসা নিউ অ্যারাইভালগুলোই আসলে পরেরবারের পুজোর ফ্যাশন। কী দরকার আগেই ডবল দামে কেনার।

অতএব হাতে একটা সবুজ রঙের টিশার্ট, আর একটা গেরুয়া পাঞ্জাবি নিয়ে আমি দাঁড়িয়ে গেলাম ট্রায়াল রুমের লাইনে। ভিড়টাও আজ বড্ড বেশি।

দাঁড়াতে হল আরও দশ মিনিট। ট্রায়াল রুমের আয়নাটা কিন্তু জমপেশ। নতুন জামা কিনি বা নাই কিনি, একটা সেল্ফি তো বানতা হ্যায়।

গলিয়ে ফেললাম সবুজ টিশার্ট। একটু ঢিলেঢালা হয়েই ঢুকল। মোবাইল রেডি করে চুল ঠিক করে আয়নার দিকে তাকাতেই প্রথম চমকে উঠলাম। চশমা খুলে চোখটা কচলে একবার আয়না, একবার গোটা রুমের দিকে, আর একবার নিজের দিকে তাকালাম।

সহজে ভয় পাই না। তাই চট করে সবুজটা খুলে ফেলে পরে ফেললাম গেরুয়া পাঞ্জাবি। আবার এক জিনিস। বুকটা দুরুদুরু কাঁপতে শুরু করে দিয়েছে। হাতে তুলে নিলাম সবুজ টিশার্টটাও। আয়নায় স্পষ্ট দেখতে পাচ্ছি আমার গায়ে একটা লাল পাঞ্জাবি আর হাতেও ধরা লাল টিশার্ট। রুমের দেওয়ালগুলোও সব এখন লাল। এই রংটা আমি সহ্য করতে পারিনা একদম, কিন্তু বারবার জামা বদলেও দেখছি সেই লাল আমার শরীরটাকে জড়িয়ে আছে।

একি চোখের ভুল নাকি আমি বর্ণান্ধ হয়ে গেছি!

হঠাৎ মনে হল দূর থেকে কেউ যেন আমার নাম ধরে সমানে ডেকে চলেছে। চমকে উঠে নিচে তাকালাম। স্পষ্ট অনুভব করতে পারছি আমার পা ধরে কেউ টানছে। অথচ আমি কারোর হাত তো দেখতে পাচ্ছি না। হঠাৎ একটা হ্যাঁচকা টান…

||

ধড়ফড় করে ঘুম ভাঙতেই দেখি মুখের সামনে দাঁড়িয়ে মা আর পায়ের সামনে বোন।

“কাল থেকে জল ঢেলে দেব তোর মাথায়। পা ধরে টেনেও তো তোকে তোলা যাচ্ছে না,” বলেই মা বেরিয়ে গেল ঘর থেকে।

ঘটনাগুলো বুঝে ওঠার আগেই বোন বলে উঠল, “কি ঘুম রে দাদা তোর! ওঠ জলদি। রেজাল্ট আউট হয়ে গেছে। এলাকায় বিপুল ভোটে জয়। তবে জাস্ট ১৩ টা সিট এর জন্য সিংহাসন মিস। বাইরে তাকিয়ে দেখ।”

উঠে বসলাম কোনরকমে। ঘুম চোখে টলতে টলতে এগিয়ে গেলাম জানলার কাছে। জয়ধ্বনি টাও আরো জোরদার হল। অবাক বিস্ময়ে তাকিয়ে দেখলাম রাস্তায় অগুনতি মানুষ।

সবার হাতে পতাকা, আবির।

রঙ লাল।

তবে কি……!

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি

Raw Cover Image: media.timeout.com

Cover Image Design: Anari Minds

2 comments

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.