ঘৃণ্য

Friends, Story, আনন্দ আকাশ, বাংলা

গ্রামের গরিব দের কাছে প্রিয় ছিল যে বাপিদা, সে এক মুহূর্তে ভিলেন হয়ে গেল। প্রথম প্রথম চেষ্টা করেছিল অনেক, প্রতিদিন না খেয়ে না দেয়ে অফিস এ বসে থাকতো, যদি গরিব গুলোর টাকা কিছু উদ্ধার হয়! ক্লান্ত হয়ে প্রতি দিন খালি হাতে ফিরতে হতো। কি কুক্ষণেই যে এই কোম্পানির এজেন্ট হয়ে ও কাজ নিয়েছিল।

তরতাজা মানুষ টা গান গাইতে ভালোবাসতো, আপনভোলা ছিলো, পরের দুঃখে ঝাঁপিয়ে পড়তো। সেই লোকটাকে অসহায় হয়ে পড়ে থাকতে দেখে মালা মুখে আঁচল দিয়েছিলো। যাদের জন্য সব কিছু ছেড়ে দিতে রাজি ছিল, তাদের কাছে চোর ডাক শোনাটা ও মেনে নিতে পারে নি।

কিছুদিন রাজনীতি, আশ্বাস, মিটিং মিছিল, তার পর সবাই সরে পড়লো। কিছু লোলুপ হাত মালার দিকে ওঠার চেষ্টা করেছিল ঠিকই, কিন্তু বেশি সুবিধা করতে পারে নি।

আজ ৩ বছর পর, মালা একটা কাঁথাস্টিচের সেন্টার চালায়। ছোট্ট তাতান কে নিয়ে নতুন জীবন শুরু করেছে গ্রামের মধ্যেই। রাত জেগে কাজ করতে করতে টিভির দিকে নজর যায়। নজরে পরে, সেই কোম্পানির মালিক আর কিছু নামকরা নেতা ধরা পড়েছে।

কিছুক্ষণ একদৃষ্টে পাশে ঘুমানো তাতানের দিকে তাকিয়ে কাজে মন দেয় মালা, ওদের ঘৃণা করতেও ঘৃণা হয় মালার …..

 

লেখক পরিচিতি ~ আনন্দ-র জন্ম 1st April 1984, বীরভূম জেলার চৌহট্টে। এম.সি.এ এবং এম.বি.এ পাশ করে বর্তমানে কলকাতায় তথ্যপ্রযুক্তি কেন্দ্র কগনিজ্যান্ট-এ কর্মরত। প্রযুক্তিবিদ্যায় পারদর্শীতার পাশাপাশি ওনার লেখনীর দৌরাত্ম ও অতুলনীয়! একটি স্বরচিত কবিতা সংকলনের বই প্রকাশ আনন্দর স্বপ্ন। সেই তিলে তিলে গড়ে ওঠা স্বপ্নের স্বাদ পেতে পারেন Whispering Mirror -এ। দৈনন্দিন জীবনের টুকরো টুকরো অভিজ্ঞতা ওনার মুখ থেকে শোনার আনন্দই আলাদা। অশেষ ধন্যবাদ আনন্দ বাবুকে আমাদের anariminds.com এ ওনার ছোটগল্প পাঠানোর জন্য। উপভোগ করতে থাকুন ওনার ভিন্ন স্বাদের গল্পমালা।

প্রচ্ছদচিত্র উৎস ~ consumer-voice.org

প্রচ্ছদচিত্র অলঙ্করণ ~ Anari Minds

4 comments

Leave a Reply