প্রবাসী

Freedom, Friends, Journey, Nostalgia, আনন্দ আকাশ, বাংলা

গ্রামের ছেলে, শহর ঘুরে এখন কর্মসূত্রে বিদেশ বাসী । কিছু ইঞ্জিরি বলার ভয়, কিছুটা আমাদের সংবাদ মাধ্যমের সৌজন্যে সাহেব সুবো দের থেকে দূরে থাকতেই পছন্দ করি । যথা সম্ভব নিজের দেশের মানুষের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করি | দুপুরের খাবার টেবিলে বা চায়ের টেবিলে দেশের কোনো এক সাম্প্রদিক ঘটনা নিয়ে রাজনীতির মুন্ডপাতের ধারা এখানেও বয়ে নিয়ে চলেছি | চায়ের আড্ডা শেষ হয় এক দীর্ঘনিঃশ্বাস এবং ” এ দেশের কিছু হবার না ” দার্শনিক মার্কা সিদ্ধান্ত দিয়ে ।

যায় হোক , অফিসের কাজে আজ অন্য এক অফিসে আসতে হয়েছে । এখন লাঞ্চ টাইম, কিছু স্যালাড নিয়ে একটা ফাঁকা দেখে বসেছি । এদের দেশে খাবার দাবারের দাম হয় ওজন নিয়ে , আর প্রতিটি খাবারের ওপরে কতটা তাতে ফ্যাট, প্রোটিন আছে লেখা থাকে । যেন মনে হয় খাবার না , কোনো বায়োলজি ল্যাবের জিনিসপত্র খাচ্ছি ।

একটু পরে মাইক আর প্যাটি এসে পাশের দুটো চেয়ারে বসলো , একটু বিরক্ত ই হলাম । আবার একগাদা ইঞ্জিরি কথা বলতে হবে । শান্ত মনে যে খাবো তার উপায় নেই । এরপরের কথা বার্তা এখানে তুলে দিলাম –
“ইন্ডিয়ার কোন জায়গা তে তোমার বাড়ি?”
” ইস্টার্ন ইন্ডিয়া , বেঙ্গল ।”
“স্বামী বিবেকানন্দ যেখানে ছিলেন ?”
“তুমি জানো? কখনো ইন্ডিয়া গেছো ?”
” না ! যাবার খুব ইচ্ছে আছে । তোমাদের দেশ খুব কালারফুল , কালচারালি স্ট্রং , কত লাঙ্গুয়েজেস, কত ডিফারেন্ট , বাট স্টিল ইউনাইটেড । কত ফেস্টিভালস, এন্ড ওই ওই ফেস্টিভ্যাল
যেটাতে ক্র্যাকারস থাকে ?”
“দিওয়ালি । ”
” ইয়েস , ইয়েস , আমার দারুন লাগে । ইন্ডিয়ান রা খুব ইন্টেলিজেন্ট হয় , ইন্ডিয়ান রা আমি দেখেছি এটলিস্ট ২-৩ রকম ভাষা সকলে বলতে পারে । তুমি ভাবো , আমরা এতো বড় দেশ , কিন্তু আমরা শুধু ইংলিশ ছাড়া কিছু জানি না ।”

এতো ক্ষণ প্যাটি বলছিলো , এবার মাইক তাতে যোগ দিলো ।

” তাজমহল এন্ড কত রেমার্কেবল প্লেসেস ওখানে আছে । আই লাভ ইন্ডিয়ান ফুড , ওই যে স্মাশড পটেটো স্টাফড বল , কি যেন নাম। .”

“সামোসা ?”

‘ইয়েস ইয়েস । আই লাইক ইট ভেরি মাচ । ”

আমি বললাম , – ” ইউ নো , আমাদের ইনডিপেনডেন্স এর এবার ৭০ ইয়ার্স হবে ১৫-থ অগস্ট , ”

” ইস ইট ? কংগ্রাটস । হ্যাপি ইনডেনডেন্স ডে ইন অ্যাডভান্স ”
“থ্যাংক ইউ ।”

লাঞ্চ টাইম শেষ , মাইক আর প্যাটি বাই বলে চলে গেল । ওরা ওঠার আগেই একটা অফিসিয়াল নিমন্ত্রণ করে দিলাম ওদের আমার বাড়িতে ইন্ডিয়ান ফুড খেতে আসার জন্য ।

বিদেশে সাহেব দের মুখে নিজের দেশের তারিফ শুনে সত্যি গর্বে বুকটা ভরে উঠলো । বিদেশিরা আমাদের দেশের এতো ভালো দিক দেখতে পায় , আমরা কেন দেখতে পায় না ??

#ProudToBeIndian

#HappyIndependenceDay

Leave a Reply