সান্টা বুড়ি

Friends, আনন্দ আকাশ

ছা পোষা বাঙালির প্রথম বিদেশ যাত্রা , এবং প্রথম শীতের ছোবল । জ্ঞানত সব থেকে গরম সোয়েটার গুলোকে এখানের শীত বলে বলে ১০ গোল দিয়েছে । মাইরি , কাশ্মীর থেকে আনা জ্যাকেট ও ফেল ! সারা শরীরকে ঢেকে রেখেও সুবিধা করা যাচ্ছে না , নির্লজ্জ হিম হাওয়া নাকের ভিতর ছুঁচ ফোটাচ্ছে । সকালে অফিস যাবার আগে একটা মস্ত কাজ গাড়ির উপর থেকে বরফ সরানো । গোদের ওপর বিষফোঁড়া , মাঝে মাঝেই ফ্রোজেন রেইন । এ এক মজার বস্তু , বৃষ্টি বরফের মতো পড়ে , মাঝে মাঝে ইচ্ছা হয় , যদি মেঘের মধ্যে ঢুকে একটু মিষ্টি সিরাপ মিশিয়ে দেয়া যেত , বেশ ফ্রি তে বরফ গোলা খাওয়া যেত । যায় হোক , আমি ব্যাচেলর মানুষ , রাত্রে অফিস থেকে ফিরে ফ্রিজের কলোনি তে ঢুঁ মেরে দেখি কি আছে , তারপর সব কিছু মিলিয়ে আর চাল দিয়ে প্রেসার কুকারে বসিয়ে দি , (জগা ) খিচুড়ি । ঝামেলা বাধে ঠিক এর পর , প্রেসার কুকারের সিটি আমার ঠিক ওপরের তলার মার্কিন বুড়ি ন্যান্সির সুখ নিদ্রা ভাঙিয়ে দেয় । অমেরিকানরা ৬ টার মধ্যে ডিনার করে ৮ টাই শুয়ে পরে । আমার জন্য তখন তো জাস্ট স্ন্যাক্স টাইম । দু তিন বার আমাকে স্প্যানিশ মেশানো ইংলিশে বুঝিয়ে গেছে ন্যান্সি । বাংলা করলে যা দাঁড়ায় – ” এ সব বরদাস্ত করা হবে না। ” তা বলে তো রান্না না করে তো আর থাকা যায় না । মাঝে মাঝে খিচুড়ির সাথে বেগুন ভাজা , আর সিটির সাথে ফায়ার অ্যালার্ম সঙ্গত দেয় আর সেদিন বুড়ির গুস্সা ও সপ্তমে ওঠে ।

এরকম ভাবেই চলছিল , বদলে দিলো খ্রীষ্টমাস ।খ্রীষ্টমাস সিজন , বিলাতিদের দূর্গা পুজো , অফিসে সবাই ছুটিতে । আমার মতো কিছু বোকা *  কাজ করছে । এমপ্লয়ী কম থাকায় অফিসে কাজের প্রেসার বেড়েছে , খাওয়া দাওয়া হয় নি , বিকেল থেকে শরীর টা খারাপ হতে শুরু করলো । বাড়ি আসতে আসতে বেশ বুঝতে পারলাম জ্বর এসেছে , মাথা ব্যাথা, শরীর ভারী হয়ে আসছে । ঘরে ঢুকে কোনোমতে ব্যাগটা মাটিতে রেখে মাথা ঘুরে পড়ে গেলাম । তারপর আর কিছু মনে নেই । যখন জ্ঞান ফিরলো , দেখি আমি নিজের বিছানায় শুয়ে , ন্যান্সি বুড়ি আমার বেডের পাশে বসে ।
আমাকে চোখ খুলতে দেখে মুখে হাসি এলো বুড়ির । বুড়িকে এই প্রথম হাসতে দেখলাম । ” হাউ আর ইউ ফিলিং মাই বয় ? ”
মাথা নাড়িয়ে ভালো আছি বললাম । উঠে বসার চেষ্টা করলাম , মাথা ব্যথা টা আর নেই । আমাকে উঠতে দেখে বুড়ি হে হে করে উঠলো -” টেক রেস্ট ।”

বাধ্য ছেলের মতো আবার শুয়ে পড়লাম । বুড়ি বললো আমার খাবার ও পৌঁছে দিয়ে যাবে , আমি যেন রেস্ট নি । যাবার সময় বুড়ি একবার ঘুরে দাঁড়ালো – ” মেরি ক্রিসমাস মাই বয় ।” সান্টা কি সব সময় বুড়ো ই হতে হবে নাকি? বুড়ি হলে ক্ষতি কি !!

Author – আনন্দ 

Raw Cover Image: 3jcjgr8o6372363zeyya5vow-wpengine.netdna-ssl.com

Cover Image Design: Anari Minds

Leave a Reply