হ্যাপি বেঙ্গলি নিউ ইয়ার

Humor, Nostalgia, Satire, Short Story, আনন্দ আকাশ, বাংলা

নতুন বছরের একটা জিনিস ভালো হয় কিন্তু , প্রায় লুপ্ত প্রায় সম্পর্ক গুলো , যারা ফোনবুকে একটা নম্বর হয়ে শুধু ধুঁকছিল , ডিজিটাল সৌজন্যবোধের জন্য ( পড়ুন ওয়াটস আপ ) একদিনের জন্য হলেও উজ্জীবিত হয় । হোক না ভার্চুয়াল , ফিলিংস টা কিন্তু আমাদের পশ্চিমবঙ্গের উন্নয়নের মতো একদম নির্ভেজাল । একদিনের জন্য হলেও তো বেঙলিশ শাখা প্রশাখা রা “বেঙ্গলি নিউ ইয়ার ” টা ফেসবুকে,ওয়াটস আপে উদযাপন করে । সকালে অন্তত ২০ টি “শুভ নববর্ষ” -এর 2D নাড়ু ,রসগোল্লা,রসমালাই মেসেজের মধ্যে একটা বেনোজল দেখলাম “হ্যাপি নিউ ইয়ার ২০১৮” এর ছবি । expired ছবি , ভেজাল , কি আর করা যাবে মানিয়ে নিতে হবে । কিছুক্ষনের মধ্যে দেখলাম মেসেজ টি ডিলিট করে দিয়েছে ছেলেটি ।

এই মানিয়ে নেওয়ার বৈপরীত্যে আমরা কিন্তু পটু । আমরা ওপিয়ামে টিপস হিসেবে ১০০ টাকা দিতে পারি , আবার আমরা ৫ টাকার জন্য রিক্সাওয়ালার সাথে ঝগড়া করতে পারি ।আমরা অফিসের গাড়িতে আইটি কোম্পানির ট্যাগ ঝুলিয়ে একা কেত মারতে পারি , আবার অফিস ফেরতা শান্তিপুর লোকালে ৩ জনের সিটে ৪ জন বসতে পারি । আমরা বাংলা ভাষার দুঃসময় নিয়ে কফির টেবিলে তুফান তুলি , আবার নিজের ছেলেমেয়ের জন্য শহরের সব থেকে ভালো ইংলিশ মিডিয়াম স্কুলেই লাইন লাগাই ।

এই সব কিছু পরিবর্তন কি হবে নতুন বছরে ? হবে না মশাই ।

কালকেও আপনার মেয়ে বাড়ি ফিরতে দেরি করলে আপনার মাথায় খারাপ চিন্তায় আসবে , একটা ভয়হীন আকাশ কি দেওয়া যাবে নতুন বছরে ?

নতুন বছরে কি ফুটপাথের ভিখারি টা ভালো ভাবে খেতে পারবে? ওদের কাছে নতুন , পুরোনো সব দিন এক ।

অনেক কিছুই পরিবর্তন হয়তো হবে না । নতুন বছরে সব একই থাকবে , শুধু যেটা বদলাবে – আপনার দেয়ালে টাঙানো ক্যালেন্ডার ,আর একটা বছর শুধু বেড়ে যাবে , আপনার ,আমার , আমাদের সব্বার জীবনে ।

তবু আমরা স্বপ্ন দেখি নতুন দিনের , একটা খোলা আকাশের । আশা তেই তো সব চলছে বস ওটা ছাড়লে চলবে কি করে । তো , আপনারাও ভালো থাকুন , ভালো রাখুন । আর হ্যাঁ , বাংলা গল্প পড়ুন , পড়ান , আনাড়ি মাইন্ডস এর সঙ্গে থাকুন । 2Dমিষ্টি পাঠিয়ে আর আপনার ইনবক্স ভর্তি করলাম না । তবে ২০০% মন থেকে , একদম খাঁটি ,আনাড়ির ৩২ অল আউট মার্কা- ” শুভ নববর্ষ-১৪২৫” ।।

কলমে ~ আনন্দ
ছবি ~clipartmag.com
অলংকরণ ~ আনাড়ি মাইন্ডস

Leave a Reply