কিচ্ছু চাইনি আমি, আজীবন ভালবাসা ছাড়া

Anirban & Arijit, Other Review, Reviews, বাংলা

“ কিচ্ছু চাইনি আমি, আজীবন ভালবাসা ছাড়া।”

অনির্বাণ ভট্টাচার্য গানটা দারুণ গেয়েছেন না! সবার গলায় গুনগুন করছে এখন। ছবিতেও ক্যাপশন চলছে। মিমও দেখলাম অনেকগুলো।

“তোমাকে বুঝি না প্রিয়..” গানটার কথা মনে আছে? ২০১৭ সালে সবার মুখে মুখে ফিরেছে এই গান।

দুটো গানই সিনেমার। মজার ব্যাপারটা হল এই দুটো গানই গত দু তিন বছর ধরে ইউটিউবে ছিল। খুব কম মানুষ শুনেছেন। আমি জনে জনে ডেকে ডেকে শুনিয়েছি গান দুটোকে, বেশিরভাগই বলেছেন এ কেমন গান, ভাল লাগছে না। কেমন অন্যরকম একটা।

আর এখন সবার প্রিয়। কেন? অ্যারেঞ্জমেন্ট ভাল বলে? সিনেমার গান বলে?

এইটা খুব অবাক করছে আমাকে। দুটো গানই দীপাংশু আচার্য্য, প্রসেন, রিতম সেনের বানানো। ওদের একটা গ্রুপ আছে (বা ছিল, বর্তমান পরিস্থিতি জানি না)। তার নাম ‘হুডখোলা কবিতারা’। এদের গান আমি অনেকদিন ধরে শুনি। ইউটিউব ঘেঁটে খুঁজে বার করি। বেশির ভাগ গানই হোম রেকর্ডিং। পিছনে নয়েস আছে। বন্ধুবান্ধবদের গলাও শোনা যায় কয়েকটায়। কিন্তু গানগুলোতে অন্যরকম কিছু একটা আছে। কথাগুলো ক্লিশে না, গাওয়ার ধরণও যেন আলাদা। আজকে সিনেমার চাকচিক্যে সেই গানগুলোই রংচং মাখা জামা পড়ে হাজির হচ্ছে। এটা আমার না পসন্দ। যারা গানগুলো তৈরি করল তাদের গাওয়ার মধ্যে একটা অন্য মায়া আছে। যেগুলো সিনেমার গানগুলোতে গায়েব।

নিচে এমন কয়েকটা গানের ইউটিউব লিঙ্ক দিলাম। শুনে দেখুন। আগামী পাঁচ বছরে এদের অধিকাংশ গানই শুনবেন টলিউডি সিনেমা গুলোতে। দেখুন না, ধুলো মাটি মাখা একদম আঁতুরঘরে থাকা এই গানগুলো আপনাদের কেমন লাগে।

লিস্টের সবকটা গান দীপাংশু,রিতমের না। কয়েকটা গানের লেখকের নাম আমি জানি না। কেউ বলে দিলে খুশি হব। দীপাংশুর আরেকটা গান আছে যার কয়েকটা কথা ছিল এরকম – “ রাতে বিস্তার হলে কালো, তাতে অতীত জমাতে হয়”। এই গানটা আমি অনেক খুঁজেও পাইনি। কারোর কাছে থাকলে তার লিঙ্কটা দেবেন প্লিজ।

এরকম গান অন্য কারোর কাছে থাকলে সেগুলোও এই লিস্টে অ্যাড করে দিন। 🙂🙂

যেসব রাতের নাম-

আজো তাকে মনে পড়ে-

ব্যক্তিগত গান-

অফিসের গান-

নাও-

নাবিকের গান-

সুসময়ে ভালবাসা হবে-

ঘুমের ভেতর-

সেজন-

শহরের গান-

বিকেলের গান-

ডাকবাক্সের গান-

শুভরাত্রি প্রিয়তমা-

প্রিয় গান-

এবার শ্রাবণে-

~~~♠~~~

© অনির্বাণ ঘোষ

Leave a Reply