Anirban & Arijit

আমরা এখনো দাদু না হলেও গল্পদাদুর আসর বসাই মাঝে মাঝেই, আর সেই গল্প গুলো সব জড়ো করি এইখানে। হরেক কিসিমের গল্প পাবেন আমাদের, মানে অনির্বাণ ঘোষ আর অরিজিৎ গাঙ্গুলি-র ঝোলা তে। ভালো লাগলে শেয়ার করুন, কিন্তু ইয়ে জ্বলে গেলে খিস্তি মারতে একদম ভুলবেন না!

Here you can find all stories, articles and travelogues by Anirban Ghosh and Arijit Ganguly. Please share if you like these, but don’t forget to abuse us if your precious time is wasted.

 

ভোকাট্টা

ছোটবেলাতেও আমাদের হাতে থাকত রিমোট, আর আকাশে উড়ত ড্রোন। তফাৎ শুধু একটাই ছিল। আকাশের সেই ড্রোন আর হাতের রিমোটের মধ্যে সংযোগসূত্রটা অদৃশ্য ছিল না। বেশ ভালোই চোখে পড়ত লাল বা নীল রঙের মাঞ্জা সুতো।

লেখা ও প্রচ্ছদ ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

প্যান্টুলুন

মুচকি হেসে বেরিয়ে আসতে লাগলাম। প্যান্টালুন্সের দরজা দিয়ে বেরিয়ে বউকে সুখবরটা দিতে যাব, এমন সময় দেখি আমার দু কাঁধে দুটো ভারি হাত এসে পড়ল, খাবলে ধরা যাকে বলে। বউয়ের চোখের দিকে তাকিয়ে দেখি বেশ চমকে উঠেছে।

লেখা ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

দর্শকের চোখে – লাভিং ভিনসেন্ট

টাইটেলঃ লাভিং ভিনসেন্ট
পরিচালকঃ ডরোটা কবিয়েলা আর হিউ ওয়েলশম্যান

রিভিউ ~ অনির্বাণ ঘোষ

1 comment

এবার মঞ্চে আসছেন

আর একটু এগোতেই বুইতে পারলাম কেসটা। সাউন্ড চেকের মধ্যেই মাইকে ঢুপ ঢুপ করে দুবার হাতের তালু ঠুকে খদ্দরের পাঞ্জাবি পরা অ্যাঙ্কর অ্যানাউন্স করলেন, “ধইয্যো ধরুন, আর কিছুক্ষণের মধ্যেই সুরু হতে চলেছে বহু পোতিক্ষিতো কিসোর রোফি নাইট!”

লেখা ও প্রচ্ছদ ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

একটা হঠাৎ পাওয়া বিকেলবেলা

আজ হঠাৎ মনে পড়ে গেল সেই বিকেলগুলোর কথা। তখনও হাতে ফোন বা জয়স্টিক আসেনি। বিকেলবেলা বন্ধুরা দল বেঁধে ডাকতে আসত “পিকলুউউউউ, খেলতে যাবি!” ব্যাট উইকেট আর সাথে চাঁদা দিয়ে কেনা সাড়ে তিনটাকার রবার ডিউস বল নিয়ে দৌড়ে দৌড়ে হাজির হতাম অবিনাশ ব্যানার্জি লেনের সেই লম্বা গলির মুখে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

ম্যাচ রিপোর্ট ৩ – নাইজেরিয়া বনাম আর্জেন্টিনা

ম্যাচ শেষে সাম্পাওলি-কে সাংবাদিকরা জিজ্ঞেস করেন, “হিগুয়াইনের এই ধারাবাহিকতার রহস্য কি?” উনি মুচকি হেসে উত্তর দেন, “ছেলেটাকে গোল পোস্টের ভেতরে দাঁড় করিয়ে বলি গোল দিয়ে দেখা……. তাতেও বাইরে মারে!”

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

ম্যাচ রিপোর্ট ২ – ব্রাজিল বনাম কোস্টারিকা

গতকাল আর্জেন্টিনার হার্টব্রেকিং রেজাল্টের পর আজ ব্রাজিল নীল ও কোস্টারিকা সাদা জার্সি পরে খেলবে ঠিক করেছিল। এই ঘটনা প্রমাণ করে পৃথিবী থেকে মনুষ্যত্ব এখনও হারিয়ে যায়নি।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

ম্যাচ রিপোর্ট ১ – আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়া

আর্জেন্টিনার কোচ সাম্পাওলির গুগুল ফিট অ্যাপে আজ ৯১৭৬৫ স্টেপ্স ধরা পড়েছে ৯০ মিনিটে। উনি ১০৮ মাইল হেঁটেছেন খেলা চলাকালীন। শেষের দিকে জামা খুলে ফেলেছিলেন। নক আউট স্টেজে এক্সট্রা টাইম হলে কি হত, সেই ভেবেই গায়ে কাঁটা দিচ্ছে!

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariaMinds

0 comments

কড়া নাড়ি স্বর্গের দরজায়

বজ্রগম্ভীর হাঁক শুনে আমার হৃৎপিন্ডটা দ্বিতীয়বারের জন্য বন্ধ হতে গিয়েও পারল না। দেখলুম মালকোঁচা মারা ধুতি পরে একজন ছুটে এসে হাঁপাতে লাগল, ভুঁড়িখানাও তার জব্বর।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

শুধুই নয় টিউশনি

হাঁসুলির মাঠ টা পেরিয়ে চন্ডীতলার রাস্তা দিয়ে যদি বিকেলের দিকে যাতায়াত করেন, তাহলে নির্ঘাত আপনার চোখে পড়বে হলুদ দোতলা বাড়ির সামনে একদল স্কুলপড়ুয়াদের জটলা আর তাদের তারস্বর চিৎকার। এ আমাদের কাছে এক অলিখিত নিয়ম।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

ব্যালেন্সিং অ্যাক্ট

আইনক্সে “অ্যাভেঞ্জারস” দেখে এলেন ১৮০ টাকা পার হেড খসিয়ে। তারপর পপকর্ন, বাটার কর্ন, সুইট কর্ন খেয়ে ঢেঁকুর তুলে সন্ধেবেলা বাড়ি ফিরে সোফায় বসতেই গিন্নী টিভি চালিয়ে “জামাইরাজা” দেখতে শুরু করল। আপনার ভেতরের থানোস তখন রুটি ছিঁড়ে বেগুনভাজা পাকিয়ে মুখে ঠুঁসছে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

প্রি-ওয়েডিং

– ফ্যামিলি প্যাক অর্ডার করেছি রে। ৫ রকম ফ্লেভারের সেট। যখন যেটা খেতে ইচ্ছে করবে।

– ইশ, দুষ্টু ছেলে! দেখব তোর কেমন সংযম। আমার তো মনে হচ্ছে প্রথম অ্যানিভার্সারির আগেই না তোকে বার্থডে সেলিব্রেট করতে হয়।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

মানিকের পাঁচালী ~ পর্ব ৭ ~ বড়ই সুখের দিন

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে এল সেই দিন। ১৯৫২ সালের অক্টোবর মাসে হয়েছিল প্রথম শুট। আর আজকে ২৬শে অগস্ট, ১৯৫৫, সেই “পথের পাঁচালী”-র মুক্তি। তিন বছরের অক্লান্ত পরিশ্রম, অধ্যবসায় আর পদে পদে বাধা বিপত্তি এড়িয়ে আজ প্রথম সন্তানের জন্মদিন।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

1 comment

মানিকের পাঁচালী ~ পর্ব ৬ ~ আহা কি আনন্দ

মানিক বিস্ময়ে ঘুরে তাকালো। মনরো হুইলার দাঁড়িয়ে বোড়ালের সুবোধ দার সাথে। দাঁত বের করে একগাল হাসছে সুবোধ দা, আর তার মধ্যেই বলছে, “মানিক, এবার রুজভেল্টের সাথে দেখা হবে আমার। হা হা, কি আনন্দ, আমার জমি গুলো দেখো মানিক। সব তোমার জিম্মায় রেখে গেলুম।”

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

1 comment

নাছোড়বান্দা

আব্বে অইইইইই, মামদোবাজি পেয়েছিস নাকি? এই দ্যাখ, দেখেছিস এই পিস কোনওদিন? দাঁত দিয়ে চাবি খুলে তোর প্যান্টে ঢুকিয়ে চেন টেনে ধাঁ হয়ে যাব। মিলিয়ে যাবি জাস্ট হাওয়ায়। স্যাট করে বলে ফেল কি পোস্নো।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

পাঠকের চোখে ~ প্রিন্স দ্বারকানাথ

এই লেখাটা বই-রিভিউ, নাকি পাঠ প্রতিক্রিয়া, সেই নিয়ে আমার নিজেরই দ্বিমত আছে। কোনও একটা বই পড়া শেষ করে এরকম অনুভূতি আমার আগে হয়নি, তাই মনে হল সকলের সাথে এই অভিজ্ঞতা শেয়ার না করলে কয়েকটা মানুষের প্রতি অবিচার করা হবে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds

0 comments

#স্ক্যালপেল-৭ ভাল ডাক্তার/খারাপ ডাক্তার  

    ১৩ই নভেম্বর, ২০১৩ সকাল সাড়ে দশটা, হাওড়ার একটা নার্সিং হোমে   – হ্যালো ম্যাডাম? – হ্যাঁ বলো, তুমি ওকে অ্যাডমিট করে দিয়েছ তো? – হ্যাঁ করেছি, বলছি অপারেশনের […]

1 comment

মানিকের পাঁচালী ~ পর্ব ৫ ~ সুর হবে তাল হবে

স্টুডিও তে অলোক দে সব ব্যবস্থা অলরেডি করে ফেলেছেন। উনি নিজেই বাঁশী বাজাবেন। রবিশঙ্করের জন্য একখানা সেতারও রাখা আছে। এছাড়াও আছে তার সানাই, ভায়োলিন, সারেঙ্গী, চমং আর কাচারি। ঠিক সন্ধ্যা ৬ টা থেকে রেকর্ডিং শুরু হল।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
প্রচ্ছদ ~ সৌমিক পাল
#AnariMinds

1 comment

মানিকের পাঁচালী ~ পর্ব ৪ ~ ঐ যে দেখো দিনের আলো

কাগজ কলম ছাড়াই মনরো হুইলার কথা পাকা করে দেশ ছাড়লেন। ওনার কথা যেন দৈব আশীর্বাদ মনে হল মানিকের। পরিকল্পনা মতো সব ঠিকঠাক চললে বিশ্ব বাজারের দরজা খুলে যাবে ভারতীয় সিনেমার কাছে। মানিক ইউনিটের সবাইকে এই খবর দিয়েই সবচেয়ে আগে দেখা করতে গেল সরকারের প্রচার দপ্তরের মিস্টার মাথুরের সাথে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
প্রচ্ছদ ~ আলোর আলপিন
#AnariMinds

1 comment

স্ক্যালপেল-৫

এই প্রশ্নের মোটামুটি একটা উত্তর দেওয়ার জন্য আমরা একটা অ্যালগরিদম বা সূত্র ব্যবহার করি। এর নাম ‘পি-পসাম’। এটা একটা সফটওয়্যার। রুগীর বয়স, কয়েকটা রক্তের পরীক্ষার ফল আর অন্যান্য কিছু রোগ থাকা বা না থাকার ওপরে নির্ভর করে এই সফটওয়্যার আমাদের বলে দেয় অপারেশন করলে সেই রুগীর বেঁচে ফেরার সম্ভাবনা কতটা।

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds

0 comments

স্ক্যালপেল-৬ / স্তন নিয়ে দু চার কথা

সার্জারির ডাক্তারবাবুকে তারপরে কাজের কথায় আসতেই হল। বুকে জল জমল কেন? কি করে বোঝা গেল জল জমেছে? কাকিমা বললেন কদিন ধরে শ্বাস কষ্ট হচ্ছিল খুব, সেখান থেকেই বুকের এক্সরে করা, তাতেই ধরা পড়ল।

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds

0 comments

মানিকের পাঁচালী ~ পর্ব ৩ ~ ও মন্ত্রীমশাই

৮ মাস। ব্যবধান টা সত্যিই বেশ অনেকদিনের। কিন্তু আজ সকাল থেকেই ইউনিটের সবার উৎসাহ দেখে মনেই হচ্ছে না যে মাঝে এতো বড় ছেদ পড়েছিল। সবচেয়ে বেশি এনার্জি তো সদা তারুণ্যে ভরপুর চুনিবালা দেবীর। বয়সটা কে স্রেফ একটা সংখ্যা বানিয়ে ছেড়ে দিয়েছেন, কে বলবে ওনাকে দেখে পঁচাত্তর!

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
প্রচ্ছদ ~ সৌমিক পাল
#AnariMinds

1 comment

মানিকের পাঁচালী ~ পর্ব ২ ~ দেখোরে নয়ন মেলে

প্রথমেই অপু দুর্গার কাশফুলের ক্ষেতে শুটিং। কলকাতা থেকে সত্তর কিলোমিটার দূরে পালসিট বলে একটা জায়গায় শুটিং স্পট। গ্রামের শান্ত স্থির পরিবেশ, কাশফুলের ওপর দিয়ে হাওয়া বয়ে চলার শব্দ, টেলিগ্রাফ পোস্টের হালকা আওয়াজ। আর এই দৃশ্যপট কেই চিরে একটা ট্রেন ঢুকছে ধোঁয়া ছাড়তে ছাড়তে। সেই দৃশ্য অপু দুর্গার চোখে জন্ম দিচ্ছে এক প্রবল বিস্ময় আর আনন্দের। এমনটাই ভাবনা মানিকের।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

2 comments

মানিকের পাঁচালী ~ পর্ব ১ ~ আর বিলম্ব নয়

রাইটার্স বিল্ডিং এর ভেতরে এই ঘরেই অপেক্ষা করার নির্দেশ দিয়ে গেছেন একজন কর্মচারী। ডাক পড়লেই ঢুকতে হবে সামনের কেবিনে। তবে মানিক কিন্তু নার্ভাস নয়, বরং আজ ওর মনে পড়ে যাচ্ছে এতদিনকার লড়াইয়ের মুহূর্ত গুলো। স্ক্রিপ্টের কাগজ একটা আছে সঙ্গে, কিন্তু ডঃ বিধানচন্দ্র রায় কে গল্প টা শোনাতে সেটার দরকার পড়বে না।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হায়রোগ্লিফের দেশে- ১১/ ঈশ্বরের লিপির রহস্য (দ্বিতীয় পর্ব)

এক নম্বর, হায়রোগ্লিফে কোন অ্যালফাবেট নেই, মানে এ বি সি ডি বা অ আ ক খ বলে ওদের কিছু ছিল না। এই প্রত্যেকটা চিহ্ন আসলে এক একটা উচ্চারণকে বোঝায়। মানে এগুলো ফোনেটিক। যেমন প্যাঁচাটা হল ‘ম’ উচ্চারণের জন্য, যেমন টা হয় আম, মা এই শব্দ গুলোতে। বাংলার ম বা ইংরাজীর এম অক্ষরের জন্য নয়।

লেখক- অনির্বাণ ঘোষ

2 comments

হায়রোগ্লিফের দেশে-১০ / ঈশ্বরের লিপির রহস্য ( প্রথম পর্ব)

জঁ ফ্রাঁসোয়া শাম্পোলিয়নের জন্ম হয়েছিল ১৭৯০ সালে, ফ্রান্সের ছোট্ট শহর ফিজেকে, বেশ গরীবের ঘরে। ওর বাবা ঘুরে ঘুরে বই বিক্রি করতেন। দশ বছর বয়স থেকে ও ওর দাদার কাছে গ্রেনোবেল শহরে থাকতে শুরু করে। ছোটবেলা থেকেই ভীষণ গোঁয়ার ছিলেন এই শাম্পোলিয়ন। অঙ্ক, বিজ্ঞান ওর ভাল লাগত না। কিন্তু নতুন নতুন ভাষা শেখার ব্যাপারে ছিল প্রচন্ড আগ্রহ। মাত্র ১১ বছর বয়সেই ও ল্যাতিন, গ্রীক, আরবিক, হিব্রু আর সিরিয়াক ভাষায় লিখতে পড়তে পারতেন ইনি। গ্রেনোবেল শহরেই ওঁর হাতে আসে একটা ছোট প্যাপিরাসের টুকরো। নতুন দেখা একটা লিপির মানে বোঝার জন্য এবারে উঠে পড়ে লাগে শাম্পোলিয়ন। সেই শুরু, এর পরে প্রায় গোটা জীবনটাই কেটে যায় হায়রোগ্লিফের মানে উদ্ধারের নেশায়।

@অনির্বাণ ঘোষ

1 comment

হায়রোগ্লিফের দেশে- ৯ / রোসেটার পাথর

আপনি হায়রোগ্লিফ পড়তে পারেন?

– হুঁ, খুব সামান্য। হায়রোগ্লিফ পড়া কি অত সহজ হে পিজি ভাই। এর রহস্য উদ্ধার করার জন্য কত মানুষ কত রাত জেগেছে জানো?

– হ্যাঁ, শুনেছিলাম খুব কঠিন ভাষা নাকি এটা।

– হ্যাঁ, সত্যি খুব কঠিন। সে কথায় পরে আসছি। আগে যে লোকটার জন্য শুধু হায়রোগ্লিফ না, গোটা মিশর দেশটাকেই পৃথিবীর মানুষ চিনল তার কথা বলি। কয়েকটা হিন্টস দি তোমাদেরকে, দেখি পার কি না,

লোকটার হাইট ৫ফুট ৭ ইঞ্চি, যুদ্ধবাজ, প্রায় গোটা ইউরোপ দখল করে ফেলেছিলেন, কিন্তু বিড়ালকে ভয় পেতেন, সত্যজিত রায় যে লিজঁ দি অঁর পেয়েছিলেন সেটা ইনি চালু করেছিলেন।

লেখক- অনির্বাণ ঘোষ

0 comments

শুক_বলে_ওগো_”শাড়ি”

না না, এটাই এই শাড়ির ইউ এস পি। এর যে আঁচল টা দেখছেন সেটা জামদানী ধাঁচের, আর পাড় টা পিওর বেনারসি, বডি পুরো হাইব্রিড।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

ভূত আমার পূত – গল্প ৫ – লন্ডনে গণ্ডগোল (শেষ পর্ব)

দিনক্ষণ ঠিক করে পৌঁছে গেলাম। রাত তখন ১ টা। ২৩ তলা বাড়ির ছাদে দাঁড়িয়ে মনে হল গোটা শহর আমাকে হাত বাড়িয়ে নিষেধ করছে। কিন্তু তখন আমি মনস্থির করে ফেলেছি, আর ফিরব না। শীতে কাঁপতে কাঁপতে এগোলাম ছাদের পাঁচিলের দিকে ধীরে ধীরে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

ভূত আমার পূত – গল্প ৫ – লন্ডনে গণ্ডগোল

দেখাশোনা, এগ্রিমেন্ট, ডিপোজিট এইসবের শেষে এক শনিবার বিকেলে লটবহর নিয়ে হাজির হলাম আমার নতুন বাসস্থানের সামনে। পাক্কা ব্রিটিশ ধাঁচে তৈরি পুরনো আমলের দোতলা বাড়ি, দেখেই মনে হয় কয়েকবছর আগে রিমডেলিং করা হয়েছে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

চির উন্নত মম শির

তো আরও বেশ কিছু অপশান আছে তো এই বহুতল গুলোর কাছে। বাঞ্জি জাম্পিং এর ব্যবস্থা করতে পারে, সোঁওওও করে পড়তে পড়তে নিচে দাঁড়িয়ে থাকা ট্যাক্সির সামনে এসে জিজ্ঞেস করবেন, “সায়েন্স সিটি” যাবে?” উত্তরে “৫০ টাকা এক্সট্রা দিয়ে দেবেন” শুনেই আপনি আবার পোঁওওও করে ওপরে উঠে যাবেন।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হায়রোগ্লিফের দেশে- ৮ / খুফুর নৌকা

২৪শে এপ্রিল, ১৯৫৪, গিজার মরুভূমির দক্ষিণে কাজ করছিলেন আর্কিওলজিস্ট মহম্মদ জাকি আর ওঁর অ্যাসিস্ট্যান্ট গারাস ইয়ানি । অবশ্য জাকির কাজকে আর্কিওলজি না বলে ময়লা পরিষ্কার করা বলা যেতে পারে। সৌদি আরবের রাজা আবদেল আজিজ নাকি গিজার পিরামিড দেখতে আসবেন। তাই পিরামিডের আশেপাশের চলতে থাকা এক্সক্যাভেশনের কাজের জন্য তৈরি হওয়া আবর্জনা সরাবার দায়িত্বে ছিলেন ওরা। কিন্তু এই সব ছাইপাঁশ ঘাঁটতে ঘাঁটতেই ওদের হাতে চলে এল একটা অমূল্য রতন!

লেখক- অনির্বাণ ঘোষ

0 comments

হিস্ট্রির_মিস্ট্রি- ১১ / যে মানুষের হাতদুটো ছিল ঈশ্বরের তৈরি- ৪

– মাফ করবেন হোলি ফাদার, কিন্তু আমি বলতে বাধ্য হচ্ছি, আপনার কি মতিভ্রম হয়েছে?

– কেন বলুন তো?

– আপনি এই কাজটা দেবেন মিকেলকে?

– হ্যাঁ কেন? এই সিলিং তো ওরই আঁকা, দেওয়ালেও আঁকতে ক্ষতিটা কি?

– সে পঁচিশ বছর আগের কথা, গত পঁচিশ বছরে কি কি হয়ে গেছে জানেন?

লেখক- অনির্বাণ ঘোষ

1 comment

হিস্ট্রির মিস্ট্রি- ৯ / যে মানুষের হাত দুটো ছিল ভগবানের তৈরি- ২

টেবিলের ওপরেই শোয়ানো আছে যে মৃতদেহটা তার থেকেই আসছে সরু রক্তের ধারা। গলার নিচ থেকে কোটিদেশ অবধি লম্বালম্বি ভাবে চেরা। ভিতরের অন্ত্র বার করে নেওয়া হয়েছে। ফাঁকা পেটের মধ্যেই সোজা করে বসানো আছে মোমবাতিটা। আর তার আলোয় এক নিবিষ্টে কাজ করে চলেছে এক যুবক। হাতে একটা ছোট ফরসেপ আর ধারালো ছুরি, চলছে দেহের ডান হাতের ব্যবচ্ছেদ। যুবকের চোখে একরাশ আগ্রহ। রাত জাগা ক্লান্তির ছিটে ফোঁটা নেই সেখানে।

লেখক- অনির্বাণ ঘোষ

0 comments

হিস্ট্রির_মিস্ট্রি- ৮ / যে মানুষের হাতদুটো ছিল ভগবানের- ১

বাক্স-টা খুব সাধারণ দেখতে হলেও যেভাবে সেটাকে বন্ধ করা ছিল তাতে অনেক যত্নের ছাপ। চারদিক পুরু টেপ দিয়ে মোড়ানো। ছুরি দিয়ে বাক্সটার একদিক কেটে খুলে ফেলল পেদ্রো। ভেতরে বাবল র‍্যাপের মধ্যে রাখা আছে কিছু একটা। খুব সাবধানে এবারে খোলা হল বাবল র‍্যাপের পরত। আর সেটা খুলতেই দৃশ্যমান হল এত আদর দিয়ে রাখা বস্তুটা। একটা ছোট্ট মার্বেল পাথরের টুকরো।

লেখক- অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

গানের গল্প সিনেমার গল্প – ১ – স্মোক অন দ্য ওয়াটার

অডিয়েন্সরা উদভ্রান্তের মতো ছোটাছুটি করছে এই বিধ্বংসী আগুন থেকে প্রাণ বাঁচানোর জন্য। ক্লদ ভাবছেন তিনি কি করে বাঁচাবেন এতজনকে, কিন্তু তিনি এখনও জানেন না যে আজকের দিন টা ইতিহাসে ঠাঁই পেতে চলেছে আর সেইসঙ্গে তিনিও বিখ্যাত হওয়ার পথে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হায়রোগ্লিফের_দেশে- ৭ স্ফিংস!

আমাদের কোলকাতা মিউজিয়ামেই তো স্ফিংস রাখা আছে তাই না?

– হ্যাঁ আছে তো। মমির ঘরটাতে ঢোকার মুখেই রাখা আছে একটা পাথরের মাঝারী স্ফিংস। তবে মিউজিয়াম ছাড়াও কোলকাতার আরেকটা জায়গাতে স্ফিংস রাখা আছে, একটা নয় আবার, একজোড়া। কোথায় বলতো? হালের ইকোপার্কের স্ফিংসটা বাদ দিয়ে বলো।

– কোলকাতাতে আরো দুটো স্ফিংস? কোথায়? জানিনা তো!

লেখক- অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

2 comments

বহুরূপী

এই রাস্তা দিয়েই টাউন সেন্টার যাওয়া যায়। আকাশের দিকে তাকিয়ে নিক আঁতকে ওঠে। শয়ে শয়ে ফাইটার প্লেনে ছেয়ে গেছে আকাশ। আর কিছুক্ষণ বাদেই বম্বিং শুরু হবে নির্ঘাত। এরিন ছুটে চলেছে স্যান্টা কে ধাওয়া করতে করতে। বোকা মেয়েটাকে কে বোঝাবে আজ।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হায়রোগ্লিফের দেশে- ৬ হেতেফেরিসের রহস্য!!

১৯২৫ সালের ফেব্রুয়ারি মাসের একটা ভোরবেলা। অন্য বাকি দিন গুলোর মতোই আবদৌ আজও পৌঁছে গেছে সাইটে। খুফুর পিরামিডের পূর্বদিকে একটা উঁচু জায়গা দেখে ট্রাইপড বসাতে গেল। কিন্তু কি অদ্ভুত! খরখরে বালির মধ্যেও ট্রাইপডটা স্লিপ করে গেল! ভাগ্যিস ক্যামেরার স্ট্র‍্যাপটা গলা দিয়ে ঝোলানো ছিল!

লেখক- অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হায়রোগ্লিফের দেশে- ৫ গ্রেট পিরামিড!!

হ্যাঁ, বললাম না, প্রাচীন পৃথিবীর সাতটা আশ্চর্যের একটা হল গ্রেট পিরামিড। এত পুরনো একটা জিনিস আজও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। আরবীতে একটা প্রবাদ আছে জানো? মানুষ সময়কে ভয় পায়, আর সময় ভয় পায় পিরামিডকে। এখন একে যে অবস্থায় দেখ তার চেয়ে অনেক সুন্দর ছিল কয়েকহাজার বছর আগেও। গোটা পিরামিডটার গা মোড়ানো ছিল ঝকঝকে সাদা পাথর দিয়ে।

লেখক- অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

স্ক্যালপেল-৩

সত্যি কথা স্বীকার করতে দ্বিধা নেই, সেইদিন আমি বেশ বিরক্তই হয়েছিলাম। কোথায় ঘ্যাচাং করে পেট কেটে ফেটে যাওয়া অন্ত্র জুড়ব। রক্তক্ষরণ হতে থাকা আর্টারি সেলাই করব, নিদেন পক্ষে একটা ঘেঁটে যাওয়া অ্যাপেন্ডিসাইটিসের অপারেশন করব, তা নয়, এই রাত বারোটায় পোকা বাছতে বসতে হবে।

লেখক- অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

স্ক্যালপেল-২

ড্যারেন আর্লকে তখন আমরা সবাই প্রায় চিনে গেছি। ড্যারেনের বয়স প্রায় সত্তর ছুঁই ছুঁই, অনেকদিনের পুরনো ডায়াবেটিসের আর হাঁপানীর রুগী। তার ওপরে বছর তিনেক আগে স্ট্রোক হয়ে গিয়েছে একটা, তারপর থেকে ড্যারেন কথাও বলতে পারে না। এই ড্যারেনকেই শেষ কয়েক মাসের মধ্যে বেশ কয়েকবার ভর্তি করতে হয়েছিল আমাদের ওয়ার্ডে। কেন? কারণ ড্যারেনের সিকাম।

লেখক- অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

স্ক্যালপেল-১

বাঁচা মরার খেলাটা যে এই আঠাশ বছরের বাবুটির হাতে নেই সেটা ওনাকে তখন বোঝাই কি করে। আমরা ল্যাটিন শব্দ আওড়ে রুগীকে তাক লাগিয়ে দিতে পারি, কিন্তু বিশ্বাস করুন অপারেশন টেবিলে একবার পেট খোলার পরে যা দেখি তা মেরামত করার চেষ্টা করি যথাসাধ্য। বাকিটা আমরা সত্যি জানি না।

লেখক- অনির্বাণ ঘোষ
# AnariMinds #ThinkRoastEat

0 comments

নহি যন্ত্র আমি প্রাণী, শোনো IT-র এ কাহানী

পাতি বাংলায় আমাদের একটা নাম আছে জানেন তো? আই টি ভাইটি বা সফটওয়্যার ইঞ্জিনিয়ার না বলে আমাদের অনেকে ভালোবেসে “সফো” বলে ডাকেন, খুব মিষ্টি একটা নাম না! ভুলেও এই মিষ্টতার ফাঁদে পা দেবেন না, এরা কেউই আর মানুষ নেই, সবাই এক একটা যন্ত্রে পরিণত।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

1 comment

রাজায় রাজায় যুদ্ধ – ১ – মৃত্যুর একদিন আগে

স্যান্ডি এসে শুয়ে পড়ল আবার দৈত্যের পাশে। ফিউজ থেকে কিছুই বোঝা যাচ্ছে না। অদ্ভুত এক অনুভূতি আসছে মনে। যতই মন শক্ত থাকুক না কেন, খালি মনে হচ্ছে একটু বাদেই প্রচন্ড বিস্ফোরণের শব্দে কেঁপে উঠবে চারিদিক, দুজনের দেহ ছিন্নবিচ্ছিন্ন হয়ে ছড়িয়ে পড়বে চারিদিকে, কালকের সকাল আর দেখা হবে না।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হায়রোগ্লিফের দেশে – ৪ – মমির গল্প ( দ্বিতীয় পর্ব)

ছয় সপ্তাহ ধরে গ্রেনভিল একটু একটু করে মমির গায়ের কাপড়ের প্যাঁচ খুললেন। কাপড়ের ভাঁজের মধ্যে পাওয়া গেল কয়েকটা নীলচে কাঁচের ছোট ছোট গুলি আর গমের দানা। পুরোটা খুলে ফেলার পরে বোঝা গেল সেটি এক নারীর। শরীরটা শুকিয়ে এলেও পেটের চামড়া থেকে বোঝা যায় জীবদ্দশায় ইনি বেশ মোটা সোটা ছিলেন। মমির গোটা শরীরে লাগানো ছিল মোম আর বিটুমেনের মিশ্রন। গ্রেনভিল ভেবেছিলেন এই দিয়েই সংরক্ষন করা হয়েছিল এই মহিলাকে।

2 comments

হিস্ট্রির মিস্ট্রি-১৫ ভালোবাসার মৃত্যুরা

সব হারিয়েছে ওফেলিয়া, আজ ও বীতশোক। পরিস্থিতির আঘাতে ওর মস্তিষ্কেও জট পাকিয়েছে যে। সেখানে ভূত,ভবিষ্যত, বর্তমান… কিচ্ছু নেই। ওফেলিয়া উন্মাদ হয়ে গেছে। ওর আত্মাটা আর নেই যেন ওর শরীরে। তাই ছোট নদীটায় যখন ও আজকে পরে গেল তখন আর উঠে আসার কোন চেষ্টা ছিল না। চারপাশে নুয়ে থাকা রঙিন ফুলগুলোও টানেনি আজ ওকে।

0 comments

হায়রোগ্লিফের দেশে – ৩ – মমির গল্প

…এতো কিছুই নয়, মমি খাওয়ার কথা কখনও ভাবতে পারো?
কথাটা শুনেই আমার গা গুলিয়ে উঠল। পিজিও দেখলাম একবার ওয়াক করল। মমি আবার খাবে? ভবেশদা আমাদের মুখের দিকে তাকিয়ে একবার হাসল এবারে, তারপরে ব…

0 comments

এই গল্পটা পড়বেন না

না না, ভুলেও পড়বেন না, প্লিজ কথা শুনুন। বারণ করছি, হাতজোড় করছি। পড়া শুরু করে ফেলেছেন বুঝতে পারছি, কিন্তু নিষেধ শুনছেন না, পরে আমাকে দোষ দেবেন না। এখনও সময় আছে, স্ক্রোল করে বেরিয়ে যান।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

1 comment

হায়রোগ্লিফের দেশে – ২ – মৃতের বই

ইজিপশিয়ানদের মৃত্যুর পরের জগৎটা পুরোটাই মাটির নিচে। সেই জগতের দেবতার নাম ওসাইরিস। অনেকটা আমাদের যম বা গ্রীক দেবতা হেইডিসের মতো। তোমার এই মরে যাওয়ার পরের যে জার্নিটা হবে সেটাতে তোমার নামের আগে ওসাইরিস বসে যাবে।

0 comments

হায়রোগ্লিফের দেশে- ১ প্রথম পিরামিড

ধুস, লিওনার্দো তো কালকের ছেলে। ইমহোটেপ ওকে বলে বলে দশটা গোল দিত। তো যাই হোক, রাজা তো ইমহোটেপকে ওর কবর খানা বানাতে বলে খালাস। কিন্তু সেই জিনিস বানানো যায় কি করে! পাথরের ওপরে পাথর বসিয়ে উঁচু কিছু বানাতে গেলেই যে ব্যালান্স নষ্ট হয়ে যাচ্ছে।

0 comments

ভ্যালেন্টাইন দেহি নমোহস্তুতে

ভ্যালেন্টাইন্স ডে-র আগে অবশ্য কুল খাওয়ার কোন বাধা থাকে না। তবে আজকের দিন টা স্পেশাল। শাড়ি তো অন্য দিনও মেয়েরা পরে। তবে সজারুর মনে হয় বাসন্তী শাড়ি তে মেয়ে গুলো হঠাৎ আজ কেমন যেন অনেকটা ম্যাচিওর হয়ে ওঠে।

লেখা ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

সনাতনবাবুর প্ল্যানচেট

সনাতনবাবু টেবিলের ড্রয়ার থেকে মোমবাতি বার করে দেশলাই দিয়ে জ্বালিয়ে মোমদানির ওপর বসিয়ে দিলেন। ঘরের আলো নিভিয়ে এসে বসলেন নিজের চেয়ারে আর খুঁটিয়ে দেখতে লাগলেন অসীম বিশ্বাসের ছবিখানা। ভদ্রলোকের বয়স বেশি হলেও মুখে সেরকম ছাপ পড়েনি।

লেখা ও কভার স্কেচ ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

আমার শীতের আদরটা

উঠোন ময় ছেঁড়া ছেঁড়া তুলো উড়ছে। আর একটা অদ্ভুত গন্ধে ভরে আছে চারপাশটা। ওই তুলো এর পরে ঢুকে পড়বে শাড়ীর মাঝে। মোটা লাল সুতো দিয়ে মোড়া হবে তার চারপাশ।

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

একখান পেমের গপ্পো

হাড্ডি কে ছেড়ে দুই কাবাবের জমপেশ লীলাখেলা শুরু হল এবার। সাত্যকি মিলি জুটির নাম শোনেনি এমন ছেলে মেয়ে খুঁজে পাওয়া ভার। তবে আদর করে মিলি কে একটা স্পেশাল নামে ডাকে সাত্যকি, সেটা ওরা দুজন ছাড়া শুধু আমিই জানি, সেটা হল “সনপাঁপড়ি”, নামকরণের কারণ আমায় শুধাবেন না প্লিজ।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

1 comment

Pre-Wedding

– “Dirty mind! Will observe your self control then. I anticipate a birthday celebration before first anniversary!”
– “A blessing or a curse? Cousins are planning to put cam in our room.”

Author ~ Arijit Ganguly
#AnariMinds #ThinkRoastEat

0 comments

যখন আনাড়ি ছিলাম

এই কিক টাই দরকার ছিল। ওয়াটস্যাপ-এ মেসেজ করলাম ভিমু ওরফে আমাদের স্কুলের বন্ধু অভিমন্যু কে। বলতেই দিয়ে দিল নাম্বার টা। কারণ অবশ্য জিজ্ঞেস করল একবার। কিন্তু জবাব দেওয়ার মতো সময় ছিল না।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হোক না আবার

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat #Rhymics

0 comments

ভূত আমার পূত – গল্প ৪ ~ কার্নিশ

এই ঘটনার পর থেকেই অ্যাপার্টমেন্ট জুড়ে আর এক কাণ্ড শুরু হল। রোজ রাত ৩ টে থেকে ৩:১০ এর মধ্যে সবার ফ্ল্যাটের বাইরের গ্রিলের তালা বেশ ঝনঝন করে নড়ে উঠতে থাকল। প্রথমে সবাই ভেবেছিলেন যে মাঝরাতে কারুর কোনও এমার্জেন্সি হয়েছে হয়তো। কিন্তু পরে সোসাইটির মিটিং-এ জানা গেল ওইসময় কেউই বাইরে বেরোয় না।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

ভূত আমার পূত – গল্প ৩ ~ কড়ে আঙুল

যখন কেউ পজেস্ড হয়, মানে কাউকে ভুতে ধরে, তখন তার কড়ে আঙুলের ডগা চেপে ধরে থাকলে আত্মা সেই দেহে বেশিক্ষণ থাকতে পারে না, বেরিয়ে চলে যায়। এই বিশ্বাস চরণের বাড়ির লোকেদের, আগেও এটা নাকি অনেকবার প্রমাণিত হয়েছে। বোন এই জিনিসটা করার সাথে সাথে নতুন বৌয়ের কেমন একটা অস্বস্তি লক্ষ্য করা গেল।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

2 comments

ভূত আমার পূত – গল্প ২ ~ ফরাসী হোটেল

হৃৎপিণ্ড টা খুলে হাতে চলে আসবে মনে হচ্ছে। এক মুহূর্তের জন্য মনে হল ব্যালকনি দিয়ে নিচে নামার কোন রাস্তা পাওয়া যায় কিনা। পাশের ব্যালকনি টাও বেশ দূরে। বেশ খানিকটা সাহস সঞ্চয় করে আমার নর্মাল খাট ওয়ালা ঘরের দরজার হাতল ঘোরালাম, খুলে গেল। পর্দা সরিয়ে ঘরে ঢুকলাম।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

2 comments

ভূত আমার পূত – গল্প ১ ~ আমার জানলা দিয়ে

সাহস করে গিয়ে জানলাটা বন্ধ করলাম। বেশ কিছুক্ষণ বাদে ঘরটা স্বাভাবিক হল। মাথায় কুচিন্তা ঘুরপাক দিতে শুরু করল। শুনেছি ভুতুড়ে হাওয়া হিমেল হয়, কিন্তু এই হাওয়া টা তো গরম ছিল। এই কনকনে শীতের রাতে গরম হাওয়া কেন ঢুকল। পাশের বাড়ির তন্ত্রসাধনায় কোনো পিশাচ সেঁধিয়ে গেল না তো আমার ঘরে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

3 comments

জগাখিচুড়ি

অন্যেরা আদর করলে দেখতে নেই, তাই চাপা দিয়ে দিন, আর ১০ মিনিট আড়মোড়া ভেঙে নিন। হঠাৎ খেয়াল পড়লে ঢাকা খুলে খুন্তি টা কে স্যাট্ করে নিচে ঢুকিয়ে দিন সবাইকে ভেদ করে, আর খুঁড়ে খুঁড়ে নিচের পোড়া অংশ গুলো তুলতে থাকুন, মাঝে ওদের একটু জল খাওয়ান, ওরা হাঁপিয়ে গেছে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

ডিম্বানু

ভরসা হল গিয়ে তাই ডিম। সেই লর্ড কার্জনের আমল থেকে দিনেরাতে প্রোটিনের ব্যালেন্স বজায় রেখে চলেছে। আরে ভাই, হঠাৎ মাথায় এল লোকটার নাম, তাই বললাম, সবসময় সন্দিগ্ধ হয়ে থাকেন কেন, আরাম করে পড়তে থাকুন।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

আপনার আজকের দিনটি

নাহ্, আজকে কোথাও যেন তাল কাটছে কিছুর। কেউ কি তাকে দেখতে পাচ্ছে না? চিমটি কাটলেন একটা নিজেকে সজোরে। বেশ ব্যথা করে লাল হয়ে গেল জায়গা টা। আজগুবি কাণ্ডকারখানায় বাসটা গেছেন মিস করে। অগত্যা বসতে হল বাসস্টপের বেঞ্চে। পরের বাস ১০ টা ১৫ তে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

এ ফর অ্যাপেল

আপেল খানা জুত করে ধরে একখানা বড় কামড় বসাতে গিয়েই চোখ পড়ল রাস্তার উল্টোদিকের ফুটপাথে। ছেলেটা বিট্টুরই বয়সী হবে, একদৃষ্টে তাকিয়ে বিট্টুর হাতে ধরা আপেলটার দিকে। পরনের জামা টা নিজের বাবা বা কাকার হবে হয়তো, তাও আবার ছেঁড়া ফাটা তাপ্পি দেওয়া, আর সাথে কোনরকমে কোমরে ঝুলে আছে কালো প্যান্ট।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

স্বপ্ন

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

শুভদৃষ্টি

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

রেস

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

পরিহাস

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

পিছুটান

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

অপেক্ষা

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

নবজন্ম

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

ফাঁকি

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

একদিন

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

কাপল

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হিস্ট্রির মিস্ট্রি – ৩ ~ ঈশ্বরের ফল

এই ফলটাই সেটা যা আদম ইভের জ্ঞানচক্ষু খুলে দিয়েছিল, দেবতা ভয় পেয়েছিলেন সেদিন, এই ফলই নিউটনের হাতে তুলে দিয়েছিল মহাজাগতিক রহস্যের চাবিকাঠি, আর এই ফলই স্বাক্ষী থাকল ট্যুরিং এর শেষ মুহূর্তের, যেদিন বিজ্ঞান হেরে গিয়েছিল ধর্মের কাছে। ঈশ্বর আর মানুষের টানাপোড়েন চিরন্তন, সৃষ্টি বার বার চ্যালেঞ্জ জানিয়েছে স্রষ্টাকে। আর এই একটা ছোট লাল ফল তার সাক্ষী থেকেছে যুগে যুগে।

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

2 comments

হিস্ট্রির মিস্ট্রি -২ ~ শেষ ভোজের রহস্য

যীশু আর তার ডানদিকের মানুষের মাঝের ফাঁকটা লক্ষ করেছেন, অদ্ভুত রকমের বেশি না? বাকিদের দেখুন, লিওকে বাকিদের বেশ কসরত করে আঁকতে হয়েছে, গা ঘেঁষাঘেঁষি করে বসে আছে তারা। সন্ত থমাসের তো শুধু মুন্ডু আর ডানহাতের তর্জনী ছাড়া আর কিছু দৃশ্যমান নয়। তাহলে এতো বড় জায়গা মাঝখানে ছেড়ে রাখার অর্থ কি?

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হিস্ট্রির মিস্ট্রি – ১ ~ দেবতা/দানব

-আমি আগেও এখানে এসেছি, বসেছি আপনার সামনে, তিনবছর আগে। তখন এই দেওয়ালটা প্রায় ফাঁকা ছিল।
লিওনার্দো বিদ্যুতপৃষ্ঠ হলেন এবারে, আরে তাই তো! এই সেই সৌম্যকান্তি পুরুষ, যাকে দেখে তিনি সাতদিন ধরে একটু একটু করে ফুটিয়ে তুলেছিলেন.

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হিস্ট্রির মিস্ট্রি – ১০ ~ আদমের জন্ম

ঈশ্বরের পৃথিবী সৃষ্টি, মানুষের জন্ম, তার পদস্খলন, তার ঈশ্বরের থেকে দূরে চলে যাওয়া আর সব শেষে সেই আগ্রাসী বন্যা, এই গল্প গুলোই ছড়িয়ে আছে সিলিং জুড়ে। কিন্তু এমন ফ্রেস্কো তো আগে কখনও কেউ দেখেনি? একে কি ফ্রেস্কো বলা চলে? উজ্জ্বল রঙের ব্যাবহার চারিদিকে। তুলির নিখুঁত টানে তৈরি হয়েছে মানব শরীর। একটা দুটো নয়, তিনশো তেতাল্লিশটা ! সেই শিল্প এতো সুন্দর আর এতো জটিল গোটা সিলিংটা ভাল করে দেখতেই হয়ত লাগবে কয়েক সপ্তাহ। এক জন শিল্পী একা এমন কাজ করলেন কিভাবে! কোন শক্তিতে হল এমন অসাধ্য সাধন?

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

1 comment

হিস্ট্রির মিস্ট্রি – ৬ ~ অপয়া আজকের দিনটার কথা

ড্যান ব্রাউনের বই যারা পড়েছেন তারা এতটা পড়ে ভাববেন এ আর নতুন কি কথা, ব্রাউনই তো লিখেছেন যে ফ্রাইডে দা থার্টিন্থের অপসংস্কারটা এই ঘটনা থেকেই এসেছে। কিন্তু এই তথ্য যে ভুল।

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

হিস্ট্রির মিস্ট্রি – ৫ ~ মোনালিসা কোথায়!

আঁন্দ্রের মুখটা ফ্যাকাশে, বেনেডিটের কথা গুলো কানে গেল না ওর। শূন্য দৃষ্টিতে ও তাকিয়ে আছে সামনের দেওয়ালটার দিকে। লাল দেওয়ালটাতে পাশা পাশি ঝোলানো আছে ছবি গুলো। শুধু একটা জায়গা ফাঁকা, সেখানে চারটে পেরেক পোঁতা আছে। ফাঁকা জায়গাটার দুপাশে ঝুলছে তিতিয়ানের আঁকা অ্যালিগরি অফ ম্যারেজ আর রাফায়েলের আঁকা সেন্ট জর্জ। আর দেওয়ালের রংটাও অনেকটা গাঢ়। আরেকটা ছবি যে এখানে ঝোলানো ছিল সেটা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়।

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

দেবীর দুশমনেরা

উফফ, আর বলিস না, সন্ধিপুজোর সময় যেই একটু ঠাকুরটা ঢেকেছে কাপড় দিয়ে, অমনি আমি এক ছুট। মাঝে ধর্মতলায় একটা লেবুর জলওলাকে দেখে বললাম এক গেলাস সরবত দাও, সে ব্যাটা মুখে একটা অদ্ভুত আওয়াজ করে দৌড় লাগাল। দিন কে দিন আকাট হয়ে যাচ্ছে পচ্চিমবঙ্গটা।

লেখক ~ অনির্বাণ ঘোষ, অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

অঙ্ক কি কঠিন

আমরা হয়তো বিউটিফুল মাইন্ড টিভি তেই দেখেছি, বা শকুন্তলা দেবীর বই ছুঁয়ে দেখেছি, কিন্তু আমরা খুব লাকি যে হাওড়ার কাসুন্দিয়া শিবতলার কাছে অশোকবাবুর মতো একজন অঙ্কপাগল লোকের হাতে আমরা সবচেয়ে কঠিন সাবজেক্ট টা এতো মজা করে শিখতে পেরেছি।

লেখক ~ অরিজিত গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

যে ভাবনাগুলো ঘুমিয়ে থাকে

অতৃপ্তির পক্ষকাল পরে তৃপ্তি নেমে আসে,
আমাকে আর আগের মতো ডাকিস না কেন তুই?
ডাকনাম ধরে।
কেন বুকে চমক দিয়ে বলিস না
আয়, পাশে বোস একটু,
অছিলায় ছুঁয়ে দে আমার আঙুল গুলো।

কবি~  অনির্বাণ
#Rhymics #AnariMinds #ThinkRoastEat

0 comments

মিঠিকাহিনী (আমার খুদে কন্যার কথামৃত)

– বাবাই বাবাই, গান চালিয়ে নাচবে?
– ইংলিশে বল।
– ভাভাই, ঘান ছালিয়ে ওয়াক্সফ্রবার্ক্সট্রেন্সিক,….. নাচবে?

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

ইয়ার্কি – Bengali Short Film – Releasing 2nd September 2017

আর মাত্র কয়েকদিন, ২রা সেপ্টেম্বর আসছে আমাদের হাতে গড়া প্রথম বাংলা শর্টফিল্ম !
চোখ রাখুন এই সাইটে, একটা দারুণ চমক আছে !

#Yarki #AnariMinds #ThinkRoastEat #BengaliShortFilm

0 comments

অফিসই মোদের বাড়ি, মোরা IT কর্মচারি

IT তে থাকার যে কি মজা, তার স্পর্শ আপনাদেরও দিতে চাই একটু। দৈনন্দিন খোরাকের মক্কা বলতে পারেন এই IT অফিস গুলো কে। শুধু একটাই অনুরোধ, প্লিজ কাউকে বলবেন না যে এটা আমার লেখা, কারণ HR রা এখন জাস্ট ছুতো খুঁজছে!

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

70 comments

বলা বারণ

চিন্তা ভাবনা নাইকো মনে, বিন্দাস তাই,
বহু বাসনার বিলাস বাসায় বাজাই বাঁশি,
হাত পা তুলে হট্টমালার হয়রানি নেই,
সুর বেসুরের হিসেবও যে বন্দি আজি।

#AnariMinds #ThinkRoastEat #Rhymics

0 comments

খারাপ ছবির অ্যালবাম

দুবেলার খাওয়া, বছরের একটা জামা, আর বিয়েবাড়িতে পাঁঠার মাংস, অমিয়র ভেতরে যে আরেকটা অমিয় আছে সে কিন্তু এই নিয়েই দিব্বি কাটিয়ে দিচ্ছে। ওর একমাত্র শখের কথা তো বলাই হয়েনি আপনাদের। খুব,খুব গোপন শখ, সঞ্চারীও জানে না। সেটা হল খারাপ ছবি তোলার।

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

3 comments

কলিজা

লোকমুখে ফেরে বিভিন্ন কবরের পেছনে লুকিয়ে থাকা হাড়হিম করা সব প্রচলিত গল্প। তার সত্যমিথ্যা যাচাই করার চেষ্টা কোনদিনই করেনি মুন্নি। কারণ সময় কেটে যায় শুধু এই বেগমের সমাধির সামনেই।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

1 comment

টাকা চাই, ইতি WannaCry (একটি Ransomware এর কাহিনি)

হোমযজ্ঞের আগুন আর ধোঁয়ায় চোখে জল, গায়ে ঘাম, হাতে লাইসেন্সড ললনার হাত আর গলায় জব্বর একখান মালা নিয়ে কচি বরটা জাস্ট বাসরঘরে যেই ঢুকতে যাবে, ব্যাস! Ransomware attack!

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

গন্ধবিচার

পচনতন্ত্রের সহজ নিয়ম, বায়ু কে বেরোতেই হবে, তা সেটা কখনো সকলের অজান্তে থুচ্চুক স্টাইলে, বা কখনো “রাজা পাধার রাহে হ্যায়” ভঙ্গি তে ডঙ্কা বাজিয়ে। গন্ধ ডিপেন্ড করে ইনগ্রেডিয়েন্টের ওপর, যত গুড় ঢালবে, তত মিষ্টি।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

0 comments

পানুদার খপ্পরে ~ ১ম কিস্সা ~ নীল ছবি

যাই হোক, অনেক কাকুতি মিনতির পর শ্রীমতি সানি কে গেঞ্জির তলা দিয়ে পেটের মধ্যে ঢুকিয়ে ল্যাপকা হনহন করে বাড়ির দিকে পা বাড়ায়। আজ বাড়ি খালি। সন্ধ্যের পর কাকার বিয়ের ভিডিও দেখবার একটা আসর বসবে। তার আগেই কাজ সারতে হবে।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

4 comments

গপ্পো বলার গল্প

এই প্রশ্নের সঠিক উত্তর ত্রী-বর্ষীয় কন্যাকে দেওয়ার ধ্রৃষ্টতা আমার নেই, ১০ মিনিটের মধ্যে সেটা মায়ের কানে গিয়ে পৌঁছবে। তবে মাম্মা যে কাউকে খায়ে না সেব্যাপারে আমি নিশ্চিত।

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

0 comments

অন্য ভ্যালেন্টাইন

– হুমম্, এমন ভান করছ যেন ধোয়া তুলসীপাতা। মনে পড়ে স্টেশানের ধারে বকুলগাছের তলায়….
– ওরে কে কোথায় আছিস রে? তুলে নে আমাকে…
– কেউ নেই গিন্নি, শুধু তুমি আর আমি। সেই বকুলবাসরের কোন রেজাল্ট আজ বাড়িতে নেই।

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat

2 comments

ও প্রান্তে

তারপরে মানিব্যাগ থেকে ভিসিটিং কার্ড বার করে দিলেন, তখনই দেখলাম তোমাকে, মানিব্যাগের ফাঁক দিয়ে কয়েক মুহূর্তের জন্য উঁকি মেরেছিল ছবিটা, চিনে নিতে ভুল হয়নি…

লেখক ~ অনির্বাণ ঘোষ
#AnariMinds #ThinkRoastEat

5 comments

My Dad & Facebook

Can I share my Gmail password with my Dad? Of course I can. But then I have to delete my Tinder account and stop premium membership of Pornhub, which I do not want.

Author: Anirban Ghosh
#AnariMinds #ThinkRoastEat

4 comments

সময় অসময়

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat #TinyStory

0 comments

ওল্ড মঙ্ক

লেখক ~ অরিজিৎ গাঙ্গুলি
#AnariMinds #ThinkRoastEat #TinyStory

0 comments