খুকুমণি ও অনাত্মীয় (পার্ট ২)

Friends, Humor, Protest, Satire, School, Series, Story, বাংলা

খুকুমণি ও অনাত্মীয় (পার্ট ১)

এইটুকু মেয়ে, এইসব অদ্ভুত প্রশ্ন। আমি কি উত্তর দেবো ভাবছি, এর মধ্যেই মেয়েটা উঠে একটা পুতুল নিয়ে এসে সেটাকে দম দিয়ে ছেড়ে দিলো। আর সেটা অদ্ভুৎ ভঙ্গিতে লাফাতে লাফাতে দরজা দিয়ে বেরিয়ে গেল। আমি ভাবি যাহ্হঃ এতো সুন্দর একটা পুতুল বুঝি গেলো হারিয়ে। ওমা, খানিক বাদেই দেখি সেটা একতাল মাটি নিয়ে হাজির।

আমি বলি, “এই মেয়ে, ঘরের মধ্যে মাটি দিয়ে কি হবে?

শুনেই মেয়েটা তড়াক করে লাফ দিয়ে উঠে দাঁড়ালো। সোজা আমার চোঁখে চোঁখ রেখে বলে উঠলো – “নারদ, নারদ। ঢেকিটা কোথায়?” আমিতো আবার হা। এ বলে কি, মাথাটা গেছে মনে হচ্ছে। নিজে মনেই বলতে লাগলো – “বাংলার মাটি, ভারতের মানুষ, মা সারদা। এবার আমি টিচার হবো।

মাটিতে বসলে ভালো ছবি আঁকা যায়। সেটাও জানোনা?” মেয়েটা দেখছি খুব রেগে গেছে। রাগী সেটা আগেই জানতাম, আজ দেখছি। “রবীন্দ্রনাথ, ভ্যান গগ, লেনার্দো একসঙ্গে মাটিতে বসে আঁকতো সেটাও জানোনা বুঝি।” আমার তো পায়ের নিচে থেকে মাটি সরে যাবার অবস্থা। তা সে অবস্থা গত ৭০ বছর ধরেই আছে বলে রক্ষে। না হলে পরে মাথাটাই ফাটতো।

এতসব ভাবছি, এর মাঝে মেয়েটা আমায় টেনে মেঝেতে বসিয়ে দিল। মানে ঐ মাটিতেই আরকি। আর বলা কওয়া নেই, কথা থেকে এক বাটি তেলে ভাজা নিয়ে হাজির। বলে কিনা খাও। আরে সে নয় তেলে ভাজা খেতে ভালোই লাগে, তাই বলে এখন তেলে ভাজা খাবার মোটেও ইচ্ছে নেই আমার। কিন্তু বলারও সাহস হচ্ছেনা। যদি আবার কামড়ে দেয়। এই ভাবে ভেবে দিলাম ফুলুরিতে এক কামোড়।

সঙ্গে সঙ্গে মেয়েটা বলে উঠলো – “তিন তলা, চার তলা, পাঁচ তলা।” আমি তো আরেকটু হলেই বিষম খাই আরকি। “হবে হবে, কেতো টা শিল্পপতি হবেই।” আমি ভাবি হুমম, শিল্পপতি না হলেও শিল্পী হওয়া কেউ ঠেকাতে পারবেনা। এ মেয়ে যা খামখেয়ালি তাতে বড়ো হয়ে কেউকেটা হবেই। হেলে নয়, এক্কেবারে কেউটে হবে।

ফুলুরিটা খেতে খারাপনা। শেষ করে আরেকটা বেগুনিতে কামোড় বসিয়েছি। ফ্রিতেতো কিছুই পাইনা, তেলেভাজা যখন পেয়েছি সেটাই খাই। এমন সময় দেখি একগাদা পুতুল আপনা হতেই লাইন দিয়ে মেয়েটার সামনে দাঁড়িয়ে গেল। একটার নাকে দেখি একটা স্ট্র লাগানো। আমি ভাবি একিরে বাবা। না জিজ্ঞাসা করে পারলামনা বেপারটা কি।

এর মাথায় অক্সিজেন একটু কম যায়, তাই স্ট্র” – এই বলেই মেয়েটা স্ট্রতে ফুঁ দিতে লাগলো। কত খেয়াল, কত দরদী। পুতুলের প্রতি এতো প্রেম, নাজানি জন্তু জানোয়ারকে কত ভালোবাসে।

নাহহঃ, আর পুতুল খেলা দেখে লাভ নেই। এবার কাজের কথা টা জেনেই নি। “তুমি এখানে কেন, জ্যেঠুৱা কোথায়?

সেটাও জানোনা। তুমি কি দেবু নাকি। অবশ্য দেবু খুব ভালো ছেলে। চাঁদের পাহাড় থেকে আমার জন্য সিঙ্গাপুরী কলা এনেছিল।

আমি ভাবি এতো মহা ঝামেলা। কাজের কথা তো কিছু জানতেই পারছিনা।

তোমার জ্যেঠুরা সব পুরীতে গেছে। ওখান থেকে কেরালায় যাবে বেড়াল মারতে। বয়স তো অনেক, পায়ে বাঁত। তাই আর হিমালয় যেতে পারেনি। নাহলে পাহাড় পেরিয়ে চিনে যেত।

জ্যেঠুৱা পুরীতে – হতেও পারে। ন’জ্যেঠুর ছেলের ওখানে একটা হোটেল না চন্দনের কারবার ছিল শুনেছি। কিন্তু ন’জ্যেঠু মারা যাবার পর সেটা আছে না গেছে কে জানে।

 

খুকুমণি ও অনাত্মীয় (পার্ট ৩)

লেখক পরিচিতি ~ শান্তনু দাস

প্রচ্ছদচিত্র উৎস ~ unboxedwriters.com

প্রচ্ছদচিত্র অলঙ্করণ ~ Anari Minds

One thought on “খুকুমণি ও অনাত্মীয় (পার্ট ২)

Comments are closed.